Facebook ‘ওয়াচ টুগেদার’ ফিচার একসঙ্গে ৮ জন মিলে দেখা যাবে ভিডিও

Facebook ‘ওয়াচ টুগেদার’ ফিচার একসঙ্গে ৮ জন মিলে দেখা যাবে ভিডিও

 Facebook ‘ওয়াচ টুগেদার’ ফিচার একসঙ্গে ৮ জন মিলে দেখা যাবে ভিডিও: করোনার কারণে সারা বিশ্ব প্রায় ঘরবন্দি। এই সময় আমরা না তো পারছি বন্ধুদের সাথে দেখা করতে, অথবা সিনেমা হলে মুভি দেখতে। তবে এই কারণে আপনি যদি মন খারাপ করে থাকেন তাহলে আপনার জন্য একটি খুশির খবর আছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, Facebook তাদের মেসেঞ্জারে ‘ওয়াচ টুগেদার’ ফিচার যুক্ত করেছে। এই ফিচারে মেসেঞ্জার দিয়ে ভিডিও কলের সময় ৮ জন একসঙ্গে ভিডিও দেখা যাবে। তবে ব্যবহারকারীরা কেবলমাত্র Facebook-এর কনটেন্টই দেখতে পাবেন।

Facebook ‘ওয়াচ টুগেদার’ ফিচার একসঙ্গে ৮ জন মিলে দেখা যাবে ভিডিও
Facebook ‘ওয়াচ টুগেদার’ ফিচার একসঙ্গে ৮ জন মিলে দেখা যাবে ভিডিও



Facebook জানিয়েছে, প্র্রতিদিন প্রায় ১৫০ মিলিয়ন ভিডিও কল করা হয় মেসেঞ্জার থেকে। মেসেঞ্জারের মাধ্যমে রোজ ২০০ মিলিয়ন ভিডিও -র আদানপ্রদান হয়। ভিডিও মাধ্যমটি যে কতটা জনপ্রিয় Facebook-এ তা এই পরিসংখ্যান থেকেই বোঝা যায়। এই জনপ্রিয়তার কারণেই Facebook নিয়ে এসেছে ‘ওয়াচ টুগেদার’ নামক কো-ভিউয়িং অপশন। Facebook-এর মতে, একসাথে থাকলে আমরা যেমন অনুভব করি তেমন অনুভূতি দেওয়ার জন্য তারা এই অপশন এনেছে। এই ফিচারের ফলে ভিডিও দেখার সঙ্গে সঙ্গে আপনি বন্ধুদের রিঅ্যাকশনও দেখতে পাবেন। এই সপ্তাহেই iOS এবং অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীদের জন্য মেসেঞ্জার এবং মেসেঞ্জার রুমে ‘ওয়াচ টুগেদার’ ফিচার চালু হবে।

‘ওয়াচ টুগেদার’ কীভাবে কাজ করে?

মেসেঞ্জারে ভিডিও কলের মাধ্যমেই একটি ‘ওয়াচ টুগেদার’ সেশন চালু করা যাবে। ভিডিও কলের সময় স্ক্রিন উপরের দিকে সোয়াইপ করে মেনু থেকে ‘ওয়াচ টুগেদার’ অপশন সিলেক্ট করতে হবে। সেখান থেকে আপনি কনটেন্ট বেছে নিয়ে চালাতে পারেন যা আপনার বন্ধুদের স্ক্রিনেও চলতে শুরু করবে।

কিছু দিন আগেই Facebook মেসেঞ্জার রুম নামে একটি ফিচার চালু করেছিল। এই মেসেঞ্জার রুমের মাধ্যমে ৫০ জন অব্দি একসঙ্গে ভিডিও কল করা যায়। অবশ্য গতানুগতিক ভিডিও কলের মতো মেসেঞ্জার রুমে অতটা বিধিনিষেধ নেই, এটা একদমই ক্যাজুয়াল।

বিজ্ঞাপনদাতাদের জন্য বরদান

‘ওয়াচ টুগেদার’ Facebook ব্যবহারকারীদের বিনোদন জোগাবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। কিন্তু এর ফলে আসল লাভটা Facebook-এরই হবে। এখন সবাই Facebook-এ যত সময় কাটাচ্ছে, তার চেয়ে যাতে আরও বেশি সময় কাটায় তার জন্য এই সমস্ত নিত্যনতুন ফিচার আনা হচ্ছে। Netflix, Disney+ এই সমস্ত প্লাটফর্মে এই কো-ভিউয়িং ফিচার আগে থেকেই ছিল। কিন্তু Facebook-এ এই ফিচার আসার ফলে দর্শক এই দিকে আকৃষ্ট হবে বেশি। Facebook ভিডিও -র আগে-পরে যে বিজ্ঞাপন চলে, তাতে বিজ্ঞাপনদাতাদের ক্ষেত্রে এই ফিচার নতুন দরজা খুলে দেবে। ‘ওয়াচ টুগেদার’-এর ফলে বিজ্ঞাপনের দর্শকও বেড়ে যাবে যা বিজ্ঞাপনদাতাদের পক্ষে লাভজনক হবে।


নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

Related posts